বাবর যদি রাম জন্মস্থান অর্থাৎ রামমন্দির ধ্বংসের আদেশ দিতেন তাহলে তার উল্লেখ 'তুজুক ই বাবরি' বা সমসাময়িক অন্য কোথাও লেখা থাকতো। রাম মন্দির ধ্বংসের কথা উল্লেখ করতে বাবরের ভয় পাওয়ার কোনো কারণ ছিল না। তিনি যদি ধর্মীয় কারণে এই মন্দির ধ্বংসের আদেশ দিতেন তাহলে তিনি তার স্মৃতিকথায় সে কথার উল্লেখ করতে গর্ববোধ করতেন। গোয়ালিয়রের কাছে উড়িয়া উপত্যকায় নগ্ন-জৈন মূর্তিগুলি ধ্বংসের যে আদেশ বাবর দিয়েছিলেন সে কথা স্বীকার করতে তিনি দ্বিধাবোধ করেননি। এই মূর্তিগুলি তার অশ্লীল বলে মনে হয়েছিল। যদি নগ্ন মূর্তি নষ্ট করার কথা স্বীকার করতে তিনি গর্ববোধ করতে পারেন তাহলে রাম জন্মস্থান মন্দির ধ্বংসের কথা তিনি উল্লেখ অনায়াসে করতেই পারতেন। ঐতিহাসিকদের মতে বাবরের আত্মবিশ্বাস প্রবল ছিল বলেই এসব তিনি নির্দ্ধিধায় বলতে পারতেন।
বাবরের সমসাময়িক সূত্র গুলিতেও অযোধ্যায় মন্দির ধ্বংসের কোনো উল্লেখ পাওয়া যায় না। এমনকি তুলসীদাস যিনি হিন্দিতে 'রামচরিতমানস' লিখেছিলেন এবং যিনি পরম রামভক্ত ছিলেন তিনিও এরকম কোনো ঘটনার উল্লেখ করেননি। বাবর বা তার কোনো সভাসদ রাম মন্দির ধ্বংস করতেন তবে তা সমসাময়িক হিন্দুদের চোখ এড়িয়ে যেত না। জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিকরা একথা ঠিকই বলেছেন যে "এ সম্পর্কে তথ্যাদি সরকারি নথিতে প্রথম পাওয়া যায় ঊনবিংশ শতাব্দীতে। এ বিষয়ের নির্ভরযোগ্য ঐতিহাসিক প্রমাণের কথা উঠলে এসব নথিরই উদাহরণ দেওয়া হতো।" মন্দির ধ্বংসের কথা আমরা পাই বৃটিশ নথিতে। পি কার্নেগির 'হিস্টোরিক্যাল স্কেচ অব তহসিল ফৈজাবাদ, ১৮৭০', এইচ,আর নেভিলের 'ফৈজাবাদ ডিস্ট্রিক্ট গেজেটিয়ার, এলাহাবাদ,১৯৫০' ইত্যাদিতে। তাও সব নথি, তথ্য অনুমাননির্ভর। বাবরের স্মৃতিকথার অনুবাদক শ্রীমতি এ,এফ,বেভারিজ লিখেছেন, বাবর যেহেতু মুসলমান ছিলেন, তাই নিশ্চয়ই আংশিকভাবে হলেও রামমন্দির ভেঙ্গে সেখানে মসজিদ স্থাপন করেছিলেন। এই সিদ্ধান্তের পেছনে তার যুক্তি, বাবর মুসলমান, তাই অন্যধর্মের প্রতি তিনি উদার ছিলেন না! তিনি তার লেখায় মন্দির আছে বলেও কোনো নিশ্চয়তা দিতে পারেন নি। মনমতো পাইকারি একটা সিদ্ধান্ত নিতে গিয়ে তিনি ভুলেই গেছেন, তার অনুদিত কাব্যে তিনি লিখেছেন, বাবর তাঁর পুত্র হুমায়ুনকে হিন্দুদের প্রতি সহনশীল হওয়ার উপদেশ দিয়ে বলেছিলেন, যদি ভারতবর্ষ শাসন করতে চাও তো গরুর মাংস খেয়ো না'।
ইতিহাস এবং ঐতিহাসিকদের আলোচনা বিশ্লেষণ করলে বাবরের মন্দির ধ্বংসের কোনো প্রমাণ তো পাওয়া যায়ই না। বরং রামমন্দিরের কোনো অস্তিত্ব কোনো ইতিহাসবিদও প্রমাণ করতে পারেন নি। সেখানে রামের জন্মস্থান ছিল বলে কোনো নথিতে আমি অন্তত পাই নি। সে বিষয়ে অন্য পোস্টে বিস্তারিত তুলে ধরার ইচ্ছে আছে।
লেখকঃ- মানসি চৌধুরী
No comments:
Post a Comment
Thanks for your Valuable comment